Tuesday, August 19, 2014

The Jamuna River ( Bangladesh)

যমুনা নদী (বাংলাদেশ)

যমুনা বাংলাদেশের প্রধান তিনটি নদীর একটি। এটি ব্রহ্মপুত্র নদীর প্রধান শাখা, যা গোয়ালন্দের কাছে পদ্মা নদীর সাথে মিশেছে। ১৭৮৭ সালের বন্যায় ব্রহ্মপুত্র নতুন খাতে প্রবাহিত হয়ে এই নদীর সৃষ্টি করেছে। উৎপত্তিস্থল হতে এর দৈর্ঘ্য ২৪০ কিলোমিটার। তিস্তা, ধরলা, করতোয়া, আত্রাই যমুনার প্রধান উপনদী।
যমুনা নদীর (বাংলা: যমুনা) বাংলাদেশে তিনটি প্রধান নদীর দ্বিতীয় বৃহত্তম. এটা
ব্রহ্মপুত্র নদীর প্রধান শাখানদী চ্যানেল হিসাবে এটি ভারত থেকে বাংলাদেশে প্রবাহিত. আসলে যমুনা ব্রহ্মপুত্র নদীর ভাটিতে কোর্স. ব্রহ্মপুত্র-যমুনা তিব্বত, চীন, ভারত ও বাংলাদেশের মধ্যে তার বেসিন আচ্ছাদন এলাকায়, বিশ্বের বৃহত্তম নদী এক. যমুনা দক্ষিণ প্রবাহ ও চাঁদপুর কাছাকাছি মেঘনা নদী সাক্ষাৎ করার আগে, Goalundo ঘাট কাছাকাছি, পদ্মা নদীর যোগদান করে এবং তারপর মেঘনা নদী হিসাবে বঙ্গোপসাগরে প্রবাহিত.

এটা প্রায় 31 ° 30'N এবং ° 0'E 82, Parkha, হ্রদ Manassarowarand মাউন্ট Kailas মধ্যে একটি গুরুত্বপূর্ণ বাণিজ্য কেন্দ্র থেকে কিছু 145 কিমি, Chemayung-গোবর হিমবাহ মধ্যে উত্পন্ন হয়. এটা বাংলার গ্রেট Plains আসে আগে ব্রহ্মপুত্র আসামের হিমালয় Dihang হিসাবে পরিচিত হয়. এটা (কুড়িগ্রাম সদর ও উলিপুর উপজেলা সীমান্তে এ) বাংলাদেশ throughKurigram জেলা প্রবেশ করে.

যমুনা তাদের মধ্যে ঘিরা অনেক sandbars সঙ্গে চ্যানেল interlacing একটি নেটওয়ার্ক দ্বারা চিহ্নিত করা একটি কাটা প্রবাহ. অক্ষর হিসেবে বাংলা পরিচিত sandbars, তবে,, একটি স্থায়ী অবস্থানে ব্যাপৃত না. খুব প্রায়ই এক বছরের মধ্যে নদী আমানত তাদের ধ্বংস এবং পরবর্তী বর্ষাকালে তাদের redeposit করতে. এজাহার ক্ষয় এবং redisposition প্রক্রিয়া অবিরত এটা কঠিন অবিকল এক দিকে পাবনা জেলা এবং অন্যান্য ময়মনসিংহ, টাঙ্গাইল ও ঢাকা জেলা মধ্যে সীমা demarcate তৈরীর চালু করা হয়েছে. একটি গৃহস্থালি বা একটি নতুন উদ্ভব ব্রেকিং অনেক সহিংসতা ও মামলা একটি কারণ.

যমুনা খুব চওড়া নদী. বৃষ্টি সময় এটি ব্যাংক ব্যাংক থেকে প্রায় 5-8 মাইল (8.0-13 কিমি). এমনকি জলের প্রশমিত যখন শুষ্ক ঋতু সময়, প্রসার কমই কম 2-3 মাইল (3.2-4.8 কিমি).

Photos


500 × 375 - flickr.com


No comments: